ভেনিসের ফকির!

আদি নামের এক ভারতীয় কন্ট্রাকটারের হঠাৎ দ্বায়িত্ব পড়লো এক ফকির বাবা খোঁজার। সেই ফকির বাবাকে আবার অনন্য বৈশিষ্টসম্বলিত হতে হবে, আর তা হলো সেই বাবাকে দীর্ঘক্ষণ বালির মধ্যে ঢুকে থাকতে জানতে হবে। এই বাবাকে কাজে লাগানো হবে ইটালির ভেনিসের একটা আর্ট প্রজেক্টে। এমন পরিস্থিতিতে সন্ন্যাসীদের তীর্থস্থান বেনারসে এসে তন্ন তন্ন করেও এমন বৈশিষ্টের একটা ফকির খুঁজে পায়নি আদি। হঠাৎই একদিন তার পরিচয় হয় একজন কাস্টিং কর্মীর সাথে যার কাছে সকল চাহিদার সমাধান রয়েছে। এই কাষ্টিং কর্মীর দ্বারা মুম্বাইয়ের জুহু সমুদ্রসৈকতে বিলবোর্ড-দালানের পেইন্টার সাত্তারের সঙ্গে পরিচয় ঘটে আদির। আদির সমস্ত চিন্তার অবসান হয় যখন সাত্তার গলা পর্যন্ত বালিতে নিজেকে চাপা দিয়ে থাকার কৌশলটি দেখায়। যেই ভাবা সেই কাজ, এই সাত্তারকেই সাজানো হয় ফকির বাবা। আর এই নকল সন্ন্যাসীকে নিয়ে ভেনিসের আর্ট প্রজেক্টে পৌঁছে যায় আদি। কিন্তু তারপরই ঘটতে থাকে মজার ও অপরিকল্পিত সব ঘটনা। এমনই কাহিনী নিয়ে নির্মিত হয়েছে কমেডি ড্রামা ঘরানার চলচ্চিত্র ‘দ্য ফকির অব ভেনিস’।

এটিই কিন্তু ফারহান আক্তারের অভিনীত প্রথম চলচ্চিত্র! কি তথ্যটি দেখে চোখ কপালে উঠছে? আসলে ২০০৯ সালে চলচ্চিত্রটি লস অ্যাঞ্জেলস এর ভারতীয় চলচ্চিত্র উৎসবে মুক্তির পেলেও ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তির জন্য একে অপেক্ষা করতে হয় আরো ১০ বছর। অবশেষে প্রযোজনা সংস্থা সংক্রান্ত জটিলতা কাটিয়ে এ বছরের ৮ ফেব্রুয়ারী মুক্তি পায় চলচ্চিত্রটি। ২০০৮-এ ‘রক অন’ দিয়েই সিনেমাপ্রেমীদের মনে জায়গা করে নিলেও তাই ফকির অব ভেনিসই ফারহান আক্তার অভিনীত প্রথম চলচ্চিত্র।

ফকির অব ভেনিস’ এর পরিচালক আনন্দ সুরাপুর। ছবিতে ফারহান আখতার ছাড়াও আছেন ফকির চরিত্রে ভিকি ডোনার খ্যাত অভিনেতা আন্নু কাপুর। ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন এ আর রহমান। লেখক-পরিচালক হোমি আদজানিয়ার নিজের জীবন নিয়ে লেখা এক গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। হোমি তার ব্যক্তিজীবনে ভেনিস থেকে অনুরূপ একটি প্রস্তাব পেয়েছিলেন, তাকে খুঁজতে বলা হয়েছিলো মাটির নিচে ঢুকে থাকতে পারা কোন ফকির খোঁজার জন্যে। এবং তিনি খুঁজে বেরও করেছিলেন আসল জীবনে পেইন্টারের কাজ করার এক ব্যক্তিকে। ফারহান ও আন্নু কাপুরের অনবদ্য অভিনয়, এ আর রহমানের ভূবনভোলানো সঙ্গীত আর হালকা মেজাজের গল্পে উপভোগ্য হয়ে ওঠে দ্য ফকির অব ভেনিসের পুরো ১ ঘন্টা ৩৮ মিনিট।

আর্টিকেলটি দৈনিক ভোরের কাগজে পূর্বপ্রকাশিত

লেখকের অনুমতি ছাড়া সাইটে ব্যবহৃত সকল প্রকার লেখা পুনঃপ্রকাশ বেআইনি। জরুরী যোগাযোগে ইমেইলঃ altamishnabil@gmail.com

আরো পড়ুন...