হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী!

বোম্বাগড়ের গল্প বলো এ

হবুচন্দ্র রাজা সে রাজ্যে,

তার রাজ্যতে সবাই আছে সুখে

রাজার কথা সবার মুখে মুখে..

খিচুড়িস্থান, হেসোরাম হুঁশিয়ারির আবিস্কৃত দেশ, শুন্ডি, হল্লা এসবের পাশ্ববর্তী এক রাজ্য যার নাম বোম্বাগড়। রাজ্য চালনায় রাজা হবুচন্দ্র ও তার বিশ্বস্ত মন্ত্রী গবুচন্দ্র। রাজ্যে আরও আছেন রানী যার নাম কুসুমকুমারী। এই রাজার রাজত্বে সবাই মিলেমিশে সুখেই থাকছিলো। তবে আচমকা ঘটলো এক ঘটনা।

দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার ঠাকুরমার ঝুলি দিয়ে ইতিমধ্যেই বাঙ্গালীর হৃদয়ে স্থান করে আছে। তার গল্প অবলম্বনে টালিউডে বড় পর্দায় আসতে যাচ্ছে ভিন্নধারার নতুন এক ছবি। হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী নামক পলিটিকাল স্যাটায়ার ঘরনার এ ছবিটি পরিচালনা করছেন অনিকেত চট্টোপাধ্যায়। ছবির প্রযোজক টালিগঞ্জের সুপারস্টার দেব।

রুপকথার এ গল্পটি যখন পরিচালক অনিকেত প্রযোজক দেবকে শোনাচ্ছিলেন তখন দেব মুখ্য চরিত্রে নিজে অভিনয়ের বদলে বেছে নিলেন শক্তিমান অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে। রাজার মন্ত্রী হিসেবে পর্দায় দেখা যাবে খরাজ মুখোপাধ্যায়কে। ছবিতে রানী কুসুমকুমারীর ভূমিকায় আবির্ভুত হবেন অর্পিতা চট্টোপাধ্যায়। শোনা গেলো দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের দুই গল্প হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী ও দাদামশাইয়ের থলে এর অবলম্বনে তৈরি হচ্ছে এই মজাদার ছবি।

পরিচালক অনিকেত ছবিটি নিয়ে জানিয়েছেন, ছোটদের নিয়ে ছবি খুবই কম হয়। তাই আমরা ছোটদের জন্য রূপকথার গল্প নিয়ে সিনেমা বানাতে চলেছি। সেই ভাবে বাংলা ছবিতে ‘গুপি গাইন বাঘা বাইন’ সিরিজের পরে কোনও রূপকথা নিয়ে কোনও ছবি হয়নি। তাই সেই রূপকথার গল্প আনতে চলেছি সিনেমার পর্দায়।

জানা গেছে ছবিতে অভিনয় এর পাশাপাশি এর সব কটি গানের সুর ও সংগীত পরিচালনা করবেন কবির সুমন। ছবিতে শোনা যাবে বাংলা খেয়াল সঙ্গীত এর মূর্ছনা। দক্ষিণ ভারতের হায়দ্রাবাদে যেখানে বাহুবলী ছবির শুটিং হয়েছিল, হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রীর বেশির ভাগ অংশের কাজ হবে সেখানেই।

বাংলা চলচ্চিত্রে গুপী বাঘা সিরিজের পর আর কবে রূপকথার গল্প শুনতে দেখা গেছে তা বলাই বাহুল্য। চলুচ্চিত্রপ্রেমীদের আশাবাদ এই ছবিটির মাধ্যমে আবার বাঙ্গালী বড়পর্দায় রূপকথার গল্প দেখার স্বাদ পাবে। তবে ছবিটি দেখার জন্য অপেক্ষা করতে হবে এ বছরের বড়দিন পর্যন্ত।

আর্টিকেলটি দৈনিক ভোরের কাগজে পূর্বপ্রকাশিত

লেখকের অনুমতি ছাড়া সাইটে ব্যবহৃত সকল প্রকার লেখা পুনঃপ্রকাশ বেআইনি। জরুরী যোগাযোগে ইমেইলঃ altamishnabil@gmail.com

আরো পড়ুন...