আসছে “লুমিয়ের থেকে হীরালাল”

আমার নতুন বই “লুমিয়ের থেকে হীরালাল”, আসছে ঢাকা অমর একুশে বইমেলা ২০২০ এ। “মহারাজা তোমারে সেলাম” প্রকাশের পর অনেক শুভাকাঙ্ক্ষী জানতে চাচ্ছিলেন নতুন বই কি নিয়ে! তাদের নিমিত্তে এই পোষ্টটি।

লুমিয়ের থেকে হীরালাল, সিনেমার পোকা কিন্তু চলচ্চিত্র মানেই যাদের কাছে ‘হলিউড-বলিউড’, সে সকল দর্শকদের উদ্দ্যেশে বইটি লেখা! বইটিতে আলোচনা করা হয়েছে সহজ ভাষায় সিনেমা শুরুর ইতিহাস, শুরুর দিকে বিশ্ব জুড়ে চলচ্চিত্র আন্দোলন বা ফিল্ম মুভমেন্ট যেগুলো চলচ্চিত্রের ভাষা বদলে দিয়েছে, ভারতবর্ষ এবং বাংলাদেশে সিনেমার শুরু, বাংলাদেশী নতুন যুগের কিছু সিনেমা এবং অন্যান্য কিছু বিশ্ব চলচ্চিত্র আলোচনা।

বইটিকে বলা হচ্ছে “বিশ্ব চলচ্চিত্র ইতিহাস- অগ্রগতির সহজপাঠ”। এটি পাঠের মাধ্যমে সহজ ভাষায় পাঠকের প্যারিস শহরের গ্রান্ড ক্যাফের বেইজমেন্টে সেই প্রথম জনসাধারণের জন্য চলচ্চিত্র প্রদর্শনের মুহুর্ত থেকে শুরু করে সোভিয়েত মন্তাজ, জার্মান এক্সপ্রেশনিজম, আভা গার্দ, নিওরিয়ালিজম, নুভেল ভাগ নামের নানা সময়ের চলচ্চিত্রের আন্দোলন কিংবা চ্যাপলিন, বাষ্টার কিটন, জর্জ মেলিয়েস, দাদাসাহেব ফালকে সহ নানা গুণীজনের জীবন ও কর্মের প্রাথমিক বিবরণ মিলবে। কেউ যদি জানতে চান বইটির ইউএসপি (USP) কি, তাদের উদ্দেশ্যে একটা কথাই বলবো আর তা হলো এর ‘সহজবোধ্যতা’। বইটি একেবারেই কোন একাডেমিক উদ্দেশ্যে লেখা হয়নি, এতে বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস অগ্রগতির একেবারেই প্রাথমিক তথ্যাবলী নিয়ে লেখা হয়েছে এবং এর পাঠক শুধুই চলচ্চিত্রে আগ্রহী ‘সাধারণেরা’।

বিশ্বজুড়ে চলচ্চিত্রের প্রথম সফল প্রদর্শক নির্মাতা লুমিয়ের ভ্রাতৃদ্বয় এবং ভারতবর্ষের সিনেমা সত্যিকার যার হাত ধরে প্রথম এসেছে সেই হীরালাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে বইটির নামকরণ। বইটি পড়ে পাঠকদের কাছে এরপর সিনেমা শুধু বিনোদনের বিষয়বস্তু নয়, কিছুটা ভাবনারও খোরাক হবে.. এমনটাই আশা রাখছি!

আসছে বইমেলায় ‘ছায়াবীথি প্রকাশনী’ থেকে প্রকাশ পাচ্ছে বইটি। দারুণ দেখতে এই প্রচ্ছদটি করেছেন নতুন যুগের বাংলাদেশী চলচ্চিত্রের পোষ্টার বয় খ্যাত সাজ্জাদুল ইসলাম সায়েম।

লেখকের অনুমতি ছাড়া সাইটে ব্যবহৃত সকল প্রকার লেখা পুনঃপ্রকাশ বেআইনি। জরুরী যোগাযোগে ইমেইলঃ altamishnabil@gmail.com

আরো পড়ুন...