করোনা রোধে হাত ধোয়ার অভ্যাস?

মানুষ হিসেবে আমরা কতটা ক্ষুদ্র সেটা কিছু কিছু সময়ে সৃষ্টিকর্তা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়। বিশ্বব্যাপী কোভিড-১৯ নভেল করোনাভাইরাসের প্রকোপ আমাদের আরেকবার সেই অভিজ্ঞতার মুখোমুখি করেছে। এহেন দূর্যোগ পরিস্থিতিতে ব্যক্তিউদ্যোগ থেকে অনেকেই এগিয়ে আসছেন যে যা পারছেন।

ভাইরাসটির সংক্রমণ যেহেতু সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে সিকিভাগ প্রতিরোধ সম্ভব, আমাদের সদ্য প্রতিষ্ঠিত দাতব্য প্রতিষ্ঠান বাংলাদেশ পজেটিভ থেকে বৃহত্তর খিলগাঁও এর ঘনবসতিপূর্ণ সিপাহীবাগ ক্লাব মোড়, নবীনবাগ, তিতাস রোড, সাহেরুনবাগ, তালতলা এবং মেরাদিয়া সরকারী উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকায় স্থাপন করা হলো অস্থায়ী হাতধোয়ার ব্যবস্থা। এখন থেকে অত্র এলাকার মানুষ এগুলোর মালিক এবং আশা থাকবে তারা নিজ উদ্যোগে এটির রক্ষণাবেক্ষণ করবেন।

উল্লেখ্য নভেল করোনাভাইরাস নামক এ ভাইরাসটি মূলত মানুষের শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায় যার লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সঙ্গে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। এই রোগের উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। শরীরের রোগ প্রতিরোধ উন্নত হলে রোগটি কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু! তাই সময় থাকতে এখনি সচেতন হওয়াটা জরুরী!

লেখকের অনুমতি ছাড়া সাইটে ব্যবহৃত সকল প্রকার লেখা পুনঃপ্রকাশ বেআইনি। জরুরী যোগাযোগে ইমেইলঃ altamishnabil@gmail.com

আরো পড়ুন...