ওমেন কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম ‘শি স্কোয়াড’ চালু করল বিডিঅ্যাপস

বছরব্যাপী নারীদের জন্য ওমেন কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম “বিডিঅ্যাপস শি স্কোয়াড” চালু করলো বাংলাদেশের জাতীয় অ্যাপস্টোর বিডিঅ্যাপস। এই প্রোগ্রামটির মাধ্যমে নারীদের অ্যাপ তৈরিতে উৎসাহ প্রদানের পাশাপাশি তাদের আইডিয়া থেকে অর্থ উপার্জন এবং দেশের আইসিটি সেক্টরে নারী ডেভেলপারদের কাজের সুযোগ তৈরি করবে। কার্যক্রমটির সহযোগী হিসেবে ছিলো বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

গত ২৯ অগাস্ট (রবিবার) এই প্রোগ্রামটি উদ্বোধন উপলক্ষে ‘শি স্কোয়াড: লিডারস মিট’ শীর্ষক একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আরমান আহমেদ সিদ্দিকী, জেনারেল ম্যানেজার মোঃ সালাহ উদ্দিন, বেগম ডট কো অ্যান্ড প্রিনিউর ল্যাবের ফাউন্ডার রাখসান্দা রুখাম এবং মিয়াকি মিডিয়া লিমিটেডের সিএইও তানিম ইসলাম।

ওয়েবিনারে রবি আজিয়াটা লিমিটেড’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আরমান আহমেদ সিদ্দিকী বলেন, “আমরা প্রত্যেকের সমান সম্ভাবনা নিশ্চিত করার জন্য কাজ করছি। প্রতিভাবান নারীদের তাদের উদ্ভাবনী সক্ষমতা এবং আইডিয়া প্রদর্শনের জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম হলো বিডিঅ্যাপস। বিডিঅ্যাপস তরুণদের জন্য একটি টেকসই অর্থনৈতিক ইঞ্জিন এবং আয়ের উৎস তৈরিতে কাজ করছে। আমি বিশ্বাস করি এই নারী লিডাররা তাদের কমিউনিটিতে পরিবর্তনের পাশাপাশি আরো নারীদের প্রযুক্তিগত উদ্ভাবনে উৎসাহিত করবেন।” পুরো অনুষ্ঠানটির যৌথভাবে সঞ্চালনা করেন বিডিঅ্যাপস বিজনেস-এনগেজমেন্ট লিড মুহাম্মাদ আলতামিশ নাবিল এবং রবি আজিয়াটা ¯েপশালিষ্ট ফাতেমা নাশরাহ।

এই বছর ৫৫ জন নারীকে বিডিঅ্যাপসের শি স্কোয়াড লিডার হিসেবে নির্বাচিত করা হয়েছে। বিভিন্ন নেটওয়ার্কিং এবং প্রশিক্ষণে অংশগ্রহনের মাধ্যমে সি স্কোয়াড লিডার এবং তাদের টিম অর্থ উপার্জনের সুযোগ পাবেন এবং আইসিটি শিল্পে একজন আদর্শ হিসাবে বেড়ে উঠবেন। তারা বাংলাদেশের জাতীয় অ্যাপ স্টোরের প্রতিনিধিত্ব করার মাধ্যমে নিজ নিজ কমিউনিটিতে সক্রিয়ভাবে কাজ করবে অন্য নারীদের অ্যাপ ডেভেলপমেন্ট সম্পর্কে শিক্ষা প্রদান এবং তাদের উন্নয়নের সাথে যুক্ত থাকবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার সর্বব্যাপী অগ্রগতিতে এটি এক মাইলফলক অর্জন। রবি’র উদ্যোগে গড়ে ওঠা বিডিঅ্যাপস’কে সম্প্রতি জাতীয় অ্যাপ স্টোর ঘোষণা এরই প্রতিফলন।

লেখকের অনুমতি ছাড়া সাইটে ব্যবহৃত সকল প্রকার লেখা পুনঃপ্রকাশ বেআইনি। জরুরী যোগাযোগে ইমেইলঃ altamishnabil@gmail.com

আরো পড়ুন...