বার্সেলোনা সমর্থকদের কেন CULES বলা হয়!

কিংবদন্তী খেলোয়াড় লিওনেল মেসি প্রিয় ক্লাব বার্সেলোনা ছেড়ে যাওয়ার পর নিশ্চয়ই অনেক ভক্ত-সমর্থকেরা মুষড়ে পড়েছেন, কেউ কেউ ক্লাবটির সঙ্গ কিংবা সমর্থন পুরোপুরি ত্যাগও করেছেন। কিন্তু সত্যিকারের সমর্থকেরা এখনও রয়ে গেছেন ক্লাবটির সঙ্গে। কারন বার্সেলোনার motto কাতালান ভাষায় “Més que un club” যার অর্থ “ক্লাবের চেয়েও বড়”!

এবারে আসল আলোচনায় ফেরা যাক। লক্ষ দর্শক ধারণক্ষমতাসম্পন্ন বার্সেলোনার বর্তমান স্টেডিয়াম ক্যাম্প ন্যু চালু হয় ১৯৫৭ সালে। কিন্তু এর আগে ক্লাবটির অন্যান্য স্টেডিয়ামগুলোর গল্প অনেক ভক্তদেরই অজানা।

১৮৯৯ সালে আত্মপ্রকাশ করা ফুটবল ক্লাব বার্সেলোনা এর ভক্ত-সমর্থকদেরকে ফুটবল দুনিয়ায় CULES নামে ডাকা হয়। কিন্তু এ নামের পেছনে রয়েছে মজার এক ইতিহাস, সেটিই আজ জেনে আসা যাক।

শুরুর দিকে বার্সেলোনা তাদের হোম স্টেডিয়াম হিসেবে ব্যবহার করতো ‘ক্যাম্প দি লা ইন্দাস্ত্রিয়া‘ নামের একটি মাঠকে৷ বার্সোলোনার প্রতিষ্ঠাতা জোয়ান গ্যাম্পার এর ক্লাব প্রেসিডেন্ট থাকার আমলে এই মাঠটি বার্সেলোনার হোম ভেন্যু হিসেবে ব্যবহার শুরু হয়। মজার বিষয় হচ্ছে এই স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ছিল শুরুতে মাত্র ১,৫০০ যেটিকে ১৯১৬ সালে বাড়িয়ে ৬,০০০ করা হয়।

নানা রকম খেলাধুলার কাজে ব্যবহৃত এই মাঠটিতে তারপরও শুধুমাত্র বার্সেলোনার খেলার সময় স্টেডিয়ামের ধারণক্ষমতার বাইরে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা যেতো। নাছোড়বান্দা ভক্তরাও প্রিয় ক্লাবের খেলা সরাসরি মাঠ থেকে না দেখে বাসায় ফিরতে চাইতোনা।

তাইতো নির্ধারিত আসন না পাওয়া অবশিষ্ট দর্শকেরা ক্লাবটির চারিদিকের মাঝারী পাঁচিলে লাইন দিয়ে বসে পা দুলিয়ে খেলা দেখতো। আর খেলা চলাকালীন স্টেডিয়ামের চারপাশ দিয়ে চলাচলকারী পথচারীদের দৃষ্টিগোচর হতো শুধুমাত্র বার্সেলোনার দর্শকদের সারিবদ্ধ পশ্চাৎদেশ!

খেলা চলাকালীন স্টেডিয়ামের চারপাশ দিয়ে চলাচলকারী পথচারীদের দৃষ্টিগোচর হতো শুধুমাত্র বার্সেলোনার দর্শকদের সারিবদ্ধ পশ্চাৎদেশ!

কাতালান CUL শব্দের অর্থ হচ্ছে ‘শরীরের পেছনের অংশ’, আর এই CULES এর অর্থ হচ্ছে ‘যারা নিজেদের পশ্চাৎদেশ দেখায়’! হাসির না ব্যাপারটা?

সে সময়ের এক ইংরেজ লেখক ফিল বল এই ঘটনাটির উল্লেখ করে জানিয়েছিলেন, “ক্লাবটির খেলার সময় স্টেডিয়ামটির আশেপাশে আপনি যা দেখতে পাবেন তা ছিল ভক্তদের সারি সারি সারি পশ্চাৎদেশ”!

ক্লাবটি ১৯২২ সালে অধিক ধারণক্ষমতার লেস কর্টেস স্টেডিয়াম এবং সবশেষ ক্যাম্প ন্যু তে স্থান পরিবর্তন করলেও ফুটবল বিশ্বে তাদের ভক্ত-সমর্থকদের CULES নামে ডাকা আর বন্ধ হয়নি।

আজ প্রায় একশ বছরের বেশী পুরনো ক্লাবটির সমর্থকদের কাছে আজ CULES শব্দটিই পরিনত হয়েছে COOLNESS এ!

লেখকের অনুমতি ছাড়া সাইটে ব্যবহৃত সকল প্রকার লেখা পুনঃপ্রকাশ বেআইনি। জরুরী যোগাযোগে ইমেইলঃ altamishnabil@gmail.com

আরো পড়ুন...